Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
সিটিজেন চার্টার
বিস্তারিত

 

সিটিজেন চার্টার

ক্রমিক

ভোক্তা অধিকার বিরোধী কাজ

সেবা প্রার্থী

সেবা প্রদানকারী

সময়সীমা

মাধ্যম

নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পণ্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

১. যে কোন ভোক্তা।
২. একই স্বার্থসংশ্লিষ্ট এক বা একাধিক ভোক্তা
৩. কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা
৪. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা।
৫. সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা।
৬. সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্য্যবসায়ী।

১. জাতীয় ভোক্তা অধিকার
সংরক্ষণ অধিদপ্তরের সকল ১ম শ্রেনীর কর্মকর্তা।
জাতীয় ভোক্তা অধিকার
সংরক্ষণ অধিদপ্তর,
১ কারওয়ান বাজার,টিসিবি ভবন(৮ম তলা), ঢাকা।
ফোনঃ৮১৮৯৪২৬, ৮১৮৯০৪৪-৪৮
ফ্যাক্স ঃ ৮১৮৯৪২৫, ৮১৮৯০৪৫
Email:info@dncrp.gov.bd
www.dncrp.gov.bd

২. জেলা ম্যাজিষ্ট্রেট (সকল জেলা)

৩. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা কার্যালয়, মুন্সীগঞ্জ।

কালেক্টরেট ভবন,মুন্সীগঞ্জ।

 কক্ষ নং-১০২ (নিচ তলা)

Email: ad-munshiganj@dncrp.gov.bd

ফোন নং; ০২৭৬২০০১২

 

 

১. কারণ উদ্ভব
হওয়ার ৩০
দিনের মধ্যে
অভিযোগ
দায়ের করতে
হবে।

১. অভিযোগ অবশ্যই
লিখিত হবে।
২. সেল ফোনে বা
এসএমএস করে
৩. ফ্যাক্স, ই-মেইল,
ইত্যাদি
৪. ইলেক্ট্র্রনিক
মাধ্যমে বা অন্য
কোন উপায়ে।

৫. অভিযোগকারী অভিযোগ দায়েরের সময় আবশ্যিকভাবে তাঁর পূর্ন নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর(যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন।

জেনেশুনে ভোজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

স্বাস্থের জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত কোন খাদ্য পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

মিথ্য বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা

প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা

ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা

পরিমাপে ও দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা

কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা

মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা

১০

নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে

১১

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা

১২

অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানী ঘটানো

১৩

কোন পণ্য মোড়কাবদ্ধভাবে বিক্রয় করার এবং মোড়কের গায়ে পণ্যের উপাদান,সর্বোচ্চ খুচরা বিক্রয় মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উর্ত্তিণের তারিখ ইত্যাদি লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লঙ্ঘন করা

১৪

আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পণ্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন না করা

১. যে কোন ভোক্তা।
২. একই স্বার্থসংশ্লিষ্ট এক বা
একাধিক ভোক্তা
৩. কোন আইনের অধীন নিবন্ধিত কোন ভোক্তা সংস্থা
৪. জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ পরিষদ বা তার পক্ষে অভিযোগ দায়েরের ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তা।
৫. সরকার বা সরকার কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন সরকারী কর্মকর্তা।
৬. সংশ্লিষ্ট পাইকারী ও খুচরা ব্য্যবসায়ী।

 

১. কারণ উদ্ভব
হওয়ার ৩০
দিনের মধ্যে
অভিযোগ
দায়ের করতে
হবে।

১. অভিযোগ অবশ্যই
লিখিত হবে।
২. সেল ফোনে বা
এসএমএস করে
৩. ফ্যাক্স, ই-মেইল,ইত্যাদি
৪. ইলেক্ট্র্রনিক
মাধ্যমে বা অন্য
কোন উপায়ে।

 

 

 

 

 

 

 

 

১৫

আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা সংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট স্থানে বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ত তালিকা লটকায়ে প্রদর্শন না করা

ভোক্তার সংজ্ঞা * যিনি সম্পূর্ণ মূল্য পরিশোধ করে বা সম্পূর্ণ বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি আংশিক মূল্য পরিশোধ করে বা আংশিক বাকীতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।
* যিনি কিস্তিতে পণ্য অথবা সেবা ক্রয় করেন।

ফোকাল পয়েন্ট : পরিচালক (কার্যক্রম ও গবেষনা)
ফোন : ৮১৮৯০৪৪ (অফিস), মোবাইল : ০১৭১৫-২০৫৯৩০